আজ শুক্রবার ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
ময়মনসিংহ সদর উপজেলা পরিষদ নির্বাচনে ঘোড়া প্রতীক নিয়ে আশরাফ তুঙ্গে ওমরা হজ্জে নেয়ার প্রলোভনে,প্রতারনা ও অর্থ আত্মসাতের অভিযোগে গ্রেপ্তার ২ তারাকান্দায় দু’মোটরসাইকেলের সংঘর্ষে নিহত-১ মে দিবসে গৌরীপুরে ডেকোরেটর কারিগর শ্রমিক ইউনিয়নের বর্ণিল শোভাযাত্রা মহান মে দিবসে রাজ ওস্তাগার নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে গৌরীপুরে বর্ণিল শোভাযাত্রা বিশ্ব শ্রমিক দিবসে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে গৌরীপুরে বর্ণাঢ্য শোভাযাত্রা মহান মে দিবসে গৌরীপুরে জাতীয় শ্রমিক লীগের বর্ণিল শোভাযাত্রা অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ করছে: শেখ হাসিনা কৃষিবিদ ড. সামীউল আলম লিটনের আজ দ্বিতীয় মৃত্যুবার্ষিকী গৌরীপুরে বিশ্ব নৃত্য দিবস পালিত
বাহাদুর ডেস্ক || ইসলাম ও জীবন
  • প্রকাশিত সময় : এপ্রিল, ৩, ২০২৩, ৪:২৫ অপরাহ্ণ




পবিত্র কুরআনের ১১ পারার সারাংশ

★ মিথ্যা থেকে বাঁচো

সুরা তাওবার ৯৪ নম্বর আয়াতে এই উপদেশ দেওয়া হচ্ছে যে, মিথ্যা অজুহাত ও ছলচাতুরী থেকে দূরে থাক; তাবুক যুদ্ধে অংশগ্রহণ না করা মুনাফিকরা নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে এসে মিথ্যা অজুহাত পেশ করতে লাগল।

তখন তাদের বলা হলো— মিথ্যা-বানোয়াটি কোনো কাজে আসবে না। আল্লাহ তোমাদের ধোঁকাবাজি-ছলচাতুরী আমাদের জানিয়ে দিয়েছেন।
তার কাছে তোমাদের কোনো ধোঁকাবাজি গোপন নেই।। তিনি অচিরেই তোমাদের পাপের শাস্তি দেবেন।

আল্লাহর শাস্তি থেকে বাঁচতে সব মুসলমানের মিথ্যা থেকে বিরত থাকা আবশ্যক।
আল্লাহ বলেন, তারা তোমাদের কাছে অজুহাত পেশ করবে, যখন তোমরা তাদের কাছে ফিরে যাবে; (হে নবী) আপনি বলে দিনঃ তোমরা অজুহাত পেশ কর না। আমরা কখনো তোমাদের সত্যবাদী বলে মনে করব না, আল্লাহ আমাদের তোমাদের (জিহাদে না যাওয়ার) বৃত্তান্ত জানিয়ে দিয়েছেন, আর ভবিষ্যতেও আল্লাহ এবং তার রাসুল তোমাদের কার্যকলাপ পর্যবেক্ষণ করবেন। অতঃপর তোমরা ফিরে যাবে এমন সত্তার কাছে যিনি অদৃশ্য এবং প্রকাশ্য সব বিষয় জানেন। অতঃপর তিনি তোমাদের জানিয়ে দেবেন যা কিছু তোমরা করেছিলে।

★ প্রত্যেক কাজে ইখলাস আবশ্যক 

সুরা তাওবার ৯৯ নম্বর আয়াতে আল্লাহতায়ালা বলেন, আর মরুবাসীর মধ্যে কতিপয় লোক এমনও আছে, যারা আল্লাহর প্রতি এবং কিয়ামাত দিনের প্রতি পূর্ণ ইমান রাখে, আর যা কিছু ব্যয় করে তা আল্লাহর নৈকট্য লাভের উপায় ও রাসুলের দোয়া লাভের উপকরণ রূপে গ্রহণ করে। স্মরণ রেখ, তাদের এই ব্যয় নিঃসন্দেহে তাদের জন্য (আল্লাহর) নৈকট্য লাভের কারণ। নিশ্চয়ই আল্লাহ তাদের নিজের রহমতের ছায়াতলে প্রবেশ করাবেন। নিশ্চয়ই আল্লাহপাক অতি ক্ষমাশীল ও পরম করুণাময়।

★ নেককারদের সান্নিধ্য গ্রহণ কর

সুরা তাওবার ১১৯ নম্বর আয়াতে আল্লাহ বলেন, হে মু’মিনগণ! আল্লাহকে ভয় কর এবং সত্যবাদীদের সঙ্গে থাক।

★আল্লাহতায়ালা ছয় দিনে আসমান জমিন সৃষ্টি করেছেন 

সুরা ইউনুসের ৩ নম্বর আয়াতে আল্লাহতায়ালা বলেন, নিশ্চয়ই আল্লাহই হচ্ছেন তোমাদের প্রভু, যিনি আসমানসমূহকে এবং জমিনকে সৃষ্টি করেছেন ছয় দিনে।

★আমাদের সবকিছু আল্লাহরই দান

সুরা ইউনুসের ৩১ ও ৩২ নম্বর আয়াতে আল্লাহ বলেন, তুমি বলঃ তিনি কে, যিনি তোমাদের আসমান ও জমিন হতে রিজিক পৌঁছিয়ে থাকেন? অথবা কে তিনি, যিনি কর্ণ ও চক্ষুসমূহের ওপর পূর্ণ অধিকার রাখেন? আর তিনি কে, যিনি জীবন্তকে প্রাণহীন হতে বের করেন, আর প্রাণহীনকে জীবন্ত হতে বের করেন? আর তিনি কে যিনি সব কাজ পরিচালনা করেন? তখন অবশ্যই তারা বলবে— আল্লাহ! অতএব তুমি বল, তা হলে কেন তোমরা (শির্ক হতে) বিরত থাক না।

সুতরাং তিনিই হচ্ছেন আল্লাহ, যিনি তোমাদের প্রকৃত রব, অতএব সত্যের পর ভ্রষ্টতা ছাড়া আর কি রইল? তা হলে তোমরা (সত্যকে ছেড়ে) কোথায় ফিরে যাচ্ছ?

★ কুরআন হচ্ছে উপদেশ, রোগাক্রান্ত হৃদয়ের ওষুধ ও হেদায়েতের কিতাব

সুরা ইউনুসের ৫৭ নম্বর আয়াতে আল্লাহ বলেন, (হে মানবজাতি!) তোমাদের কাছে তোমাদের রবের পক্ষ থেকে এমন বিষয় অবতীর্ণ হয়েছে, যা হচ্ছে উপদেশ এবং আত্মিক সব রোগের ওষুধ , আর মুমিনদের জন্য এটা পথপ্রদর্শক ও রহমতস্বরূপ।

★ আল্লাহর ওপর মিথ্যারোপকারী কখনো সফল হবে না

সুরা ইউনুসের ৬৯ নম্বর আয়াতে আল্লাহতায়ালা বলেন, যারা আল্লাহর ওপর মিথ্যা রচনা করে নিশ্চয়ই তারা সফলকাম হবে না।

★ লাভ-ক্ষতির মালিক একমাত্র আল্লাহ

সুরা ইউনুসের ১০৭ নম্বর আয়াতে মহান আল্লাহ বলেন, আল্লাহ যদি তোমাকে কোনো কষ্টে ফেলেন তা হলে তিনি ছাড়া কেহ তা দূরকারী নেই, আর যদি তিনি তোমার প্রতি কোনো কল্যাণ ও শান্তি পৌঁছাতে চান তা হলে তার অনুগ্রহ কেউ সরাতে পারবে না; তিনি নিজ অনুগ্রহ নিজের বান্দাদের মধ্য হতে যাকে চান দান করেন এবং তিনি অত্যন্ত ক্ষমাশীল ও অতিশয় দয়ালু।

দ্বীনিয়াত বাংলাদেশের গবেষণা বিভাগ থেকে অনূদিত 




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১